male

বায়োডাটা নাম্বার

AH-107089

পাত্রের বায়োডাটা

ডিভোর্সড

ঢাকা

ঢাকা বিভাগ

রাজশাহী

রাজশাহী বিভাগ

১৯৮০

উজ্জ্বল শ্যামলা

৫'৬''

৬৭ কেজি

B+

ডাক্তার

বেসিক ৪৯৬৭০ + ভাতা+ চেম্বার থেকে আয়


ঠিকানা
স্থায়ী ঠিকানা রাজপাড়া থানা, রাজশাহী
বর্তমান ঠিকানা বনশ্রী, রামপুরা, ঢাকা ১২১৯
কোথায় বড় হয়েছেন? (Required) রাজশাহী
সাধারণ তথ্য
বায়োডাটার ধরন পাত্রের বায়োডাটা
বৈবাহিক অবস্থা ডিভোর্সড
বর্তমান ঠিকানা ঢাকা
বিভাগ ঢাকা বিভাগ
স্থায়ী ঠিকানা রাজশাহী
বিভাগ রাজশাহী বিভাগ
জন্মসন (আসল) ১৯৮০
গাত্রবর্ণ উজ্জ্বল শ্যামলা
উচ্চতা ৫'৬''
ওজন ৬৭ কেজি
রক্তের গ্রুপ B+
পেশা ডাক্তার
মাসিক আয় বেসিক ৪৯৬৭০ + ভাতা+ চেম্বার থেকে আয়
শিক্ষাগত যোগ্যতা
কোন মাধ্যমে পড়াশোনা করেছেন? (Required) জেনারেল
মাধ্যমিক (SSC) / সমমান পাশ করেছেন? হ্যাঁ
মাধ্যমিক (SSC) / সমমান ফলাফল A+
মাধ্যমিক (SSC) / সমমান বিভাগ বিজ্ঞান বিভাগ
মাধ্যমিক (SSC) / সমমান পাসের সন ১৯৯৭
উচ্চ মাধ্যমিক (HSC) / সমমান পাশ করেছেন? হ্যাঁ
উচ্চ মাধ্যমিক (HSC) / সমমানের বিভাগ বিজ্ঞান বিভাগ
উচ্চ মাধ্যমিক (HSC) / সমমান ফলাফল A+
উচ্চ মাধ্যমিক (HSC) / সমমান পাসের সন ১৯৯৯
স্নাতক / স্নাতক (সম্মান) / সমমান শিক্ষাগত যোগ্যতা এম বি বি এস
শিক্ষাপ্রতিষ্ঠানের নাম স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, ঢাকা
পাসের সন ২০০৫
সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা এম ডি কার্ডিওলজি
অন্যান্য শিক্ষাগত যোগ্যতা আমার সময়ে এসএসসি ও এইচএসসিতে গ্রেডিং পদ্ধতি ছিল না। আমি দুই পরীক্ষাতেই প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েছি।
IOM তথ্য
আপনি কি আইওএমের স্টুডেন্ট? না
পারিবারিক তথ্য
পিতার পেশা ডাক্তার
মাতার পেশা রব্বাতুল বাইত
বোন কয়জন? ১জন
ভাই কয়জন? ভাই নেই
বোনদের সম্পর্কে তথ্য এমএসসি করেছে জার্মানিতে থাকে, পাত্র খোঁজা হচ্ছে।
চাচা মামাদের পেশা ১ চাচা। অগ্রণী ব্যাংক এর কর্মচারী ছিলেন। করোনাতে মারা গেছেন। ৪ মামা। বড় মামা সরকারি চাকরি করতেন এখন অবসরপ্রাপ্ত মেঝো মামা আইনজীবী সেঝো মামা ব্যবসায়ী ছোট মামা ডাক্তার বিদেশে থাকেন
পরিবারের অর্থনৈতিক ও সামাজিক অবস্থা আগে আমার কথা বলি। আমি ২০১০ এ সরকারি চাকরিতে যোগদান করি। এর আগে মাসে নয় হাজার টাকার চাকরি করতাম শুধু হাত খরচ আর পড়ালেখার খরচ চালানোর জন্য, আর সারা দিন পিজির লাইব্রেরিতে পড়তাম। ২০১৯ এ স্নাতকোত্তর ডিগ্রী পাস করি। এরপর করোনা মহামারী চলে আসে। এরপর চেম্বার শুরু করি। আমার মোহরানার টাকা জোগাড় করি। সংসারের খরচ দিই। এছাড়াও অপর একটি ডিগ্রি নেওয়ার জন্য খরচ করি। এভাবে এখনো আমার উল্ল্যেখযোগ্য সঞ্চয় নাই। আমরা ঢাকায় নিজেদের একটা ফ্ল্যাটে থাকি, পাশেরটা ভাড়া দেই। ভাড়ার টাকা, আমার contribution, আর বাবার চেম্বার থেকে রোজগারে আমাদের সংসার চলে, লোন শোধ হয়। বাবা ডাক্তারির পাশাপাশি ব্যবসা করতে চেয়েছিলেন কিন্তু অনেক লোন হয়। এই হচ্ছে আমাদের অর্থনৈতিক অবস্থা। মধ্যবিত্ত শ্রেণির মানুষ আমরা। আলহামদুলিল্লাহ সবাই সুখে দুখে একসাথে আছি। কেউ যদি এমন আটপৌরে মধ্যবিত্ত জীবনে অভ্যস্ত থাকেন এবং বিশ্বাস করেন যে বিলাসিতায় সুখ নাই, প্রকৃত সুখ আল্লাহর সন্তুষ্টিতে তবেই অগ্রসর হবেন। আরেকটা বিষয় উল্লেখ্য যে আমরা বিলাসী lifestyle এ অভ্যস্ত নই। তাই যদি আপনার lifestyle cost বেশি হয় তাহলে আমার সাথে adjust করতে কষ্ট হবে। অযথা এই কষ্ট কেন করতে যাবেন আপনি?
আপনার পরিবারের দ্বীনি অবস্থা কেমন? (বিস্তারিত বর্ননা করুন ) (Required) একটু ব্যাখ্যা করা প্রয়োজন। বাসায় আমরা সবাই নিয়মিত দ্বীনি আহকাম পালন করি। একজন অন্যজনের ঘরে ঢোকার আগে অনুমতি নিই। তবে আমার মা, বোন কখনো বোরখা, নিকাব পরে নাই। কিন্তু তাদের পোষাকে modesty থাকে। আমার আম্মা প্রয়োজন ছাড়া কখনো বাইরে বের হন না। বের হলে বড় ওড়না জড়িয়ে বের হন। আমার বোন স্কার্ফ, ফুল হাতা জামা পরে। কিন্তু তারা বোরখার বিরোধী নয়। এটা স্বীকার করি যে আমাদের বাসায় শরীয়তে বর্ণিত উপায়ে পর্দা পুরোপুরি করা হয় না। যেমন বাসায় কাজের বুয়া আসলে আমি বা বাবা ঘরে থাকলে দেখা হয়েই যায়। আমাদের বাসার caretaker ছেলেটা এসে মার সাথে প্রয়োজনীয় কথা বলে। নিকটাত্মীয় কিন্তু গাইর মাহরাম কেউ বাসায় আসলে আমরা দেখা করি তবে মাহরাম কাউকে সাথে নিয়ে। বিভিন্ন অনুষ্ঠানে যাওয়া হয়। তবে ইদানিং যদি আমি কোনো অনুষ্ঠানে যেতে না চাই এবিষয়ে আমাকে কেউ জোড়াজুড়ি করে না। আসলে একটা বাসার রেওয়াজ হঠাৎ করে পরিবর্তন করা সম্ভব না। আমি একটু একটু করে চেষ্টা করছি। ছোট বেলা থেকেই আমরা শিক্ষা পেয়েছি- *cousin রা আমাদের আপন ভাই বোন না। তাই তাদের সাথে মেশার ব্যপারে সবসময়ই restrictions ছিল। *পৃথিবীতে জাত দুইটা - ছেলের জাত আর মেয়ের জাত। একটা আগুন, অন্যটা পানি। দুইটা যদি সংস্পর্শে আসে তাহলে দুইটাই নষ্ট। একটা কয়লা হয়ে যায়, আরেকটা বাতাস হয়ে যায়। আমার বাবা খুবই সৎ ও ধর্মপরায়ণ মানুষ। আর আমি পুরুষের নজরের হেফাজতের বিধান (সুরা নুর আয়াত ৩০ এর বিস্তারিত ব্যাখ্যা) জানার পরে যথাসাধ্য মেনে চলার চেষ্টা করি। মহিলা রোগীদের দিকে যতটা কম তাকিয়ে এবং স্পর্শ না করে সম্ভব রোগের উপসর্গ বোঝার চেষ্টা করি। আল্লাহু আ'লাম। বাড়িতে টিভি আছে কিন্তু শুধু খবর, টকশো আর কদাচিৎ কোনো ভাল সিনেমা হলে সবাই মিলে দেখা হয়। অর্থাৎ বলতে চাচ্ছি যে আমরা তথাকথিত ষ্টার জলসা জি বাংলা পরিবার নই।
ব্যক্তিগত তথ্য
প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ পড়া হয় ? জি পড়া হয় আলহামদুলিল্লাহ
নিয়মিত নামায কত সময় যাবত পড়ছেন? (Required) ২০১৫ থেকে তবে মাঝে মাঝে কাজা হতো। তবে ২০২০ এর পর থেকে নিয়মিত আলহামদুলিল্লাহ।
মাহরাম/গাইরে-মাহরাম মেনে চলেন কি? চেষ্টা করি
শুদ্ধভাবে কুরআন তিলওয়াত করতে পারেন? ছোটবেলায় বাবা ও ফুফুর কাছ থেকে শিখেছি। এরপর ডাক্তারি পাস করে স্থানীয় মসজিদের বয়স্ক কোরআন শিক্ষা কোর্সে শিখেছি। শুদ্ধভাবে পড়তে পারি আলহামদুলিল্লাহ। তবে আরও শুদ্ধ ও সুন্দর করার প্রচেষ্টায় আছি।
ঘরের বাহিরে সাধারণত কী ধরণের পোশাক পরেন? শার্ট প্যান্ট, পায়জামা পাঞ্জাবি। প্যান্ট পায়জামা টাখনুর উপরে
কোনো রাজনৈতিক দর্শন থাকলে লিখুন (Required) নাই
নাটক/সিনেমা/সিরিয়াল/গান/খেলা এসব দেখেন বা শুনেন? এক সময় গান, সিনেমা, সিরিজ, youtube, facebook এ ভীষণ আসক্ত ছিলাম। আমার জীবনের অনেক মূল্যবান সময় নষ্ট হয়ে গেছে এসবের পিছে। এসব করে নিজেকে খুব প্রগতিশীল ভেবে আত্মতৃপ্তিতে ভুগতাম। আউযুবিল্লাহ। এখন নিজের নফসকে অনেকটাই নিয়ন্ত্রণ করতে পারি। দিনে ১ ঘন্টার বেশি সময় নষ্ট করি না। অতীত পাপের জন্য আল্লাহর কাছে ক্ষমা চাই, আরো চাই তিনি যেন আমার অন্তরকে হেদায়াতের আলোয় আলোকিত করেন। youtube এ এখন আমার পছন্দের চ্যানেল islam zone, baseera, one islam tv, bayyinah, rational believer, the daily reminder ইত্যাদি। medical আর pet video দেখি। বিড়াল আর পাখি আমার খুব পছন্দ, কিন্তু এলার্জি, ফ্ল্যাট বাড়িতে পালা সমস্যা ইত্যাদি কারনে পালতে পারি না।
মানসিক বা শারীরিক কোনো রোগ আছে কি? (Required) আমি ডাক্তার বলে খুচিয়ে খুচিয়ে অনেক রোগ বের করেছি যে রোগগূলো diagnosis করাও যা, না করাও তা। অর্থাৎ মানুষের জীবদ্দশায় (life expectency) কোনো প্রভাব ফেলে না। যেহেতু সত্য তথ্য দিতে আমি ওয়াদাবদ্ধ তাই উল্লেখ করছি। রোগ বলতে আলফা থ্যালাসেমিয়া মাইনর নামে একটা রোগ আছে, যেটা কিনা আমার কোনো সমস্যা করে না শুধু আমার রক্ত কণিকা গুলো সাইজে ছোট। তবে আমার ভবিষ্যত স্ত্রীর ও যদি এমন মাইনর থ্যালাসেমিয়া থাকে তবে আমাদের সন্তানের মেজর / খারাপ ধরনের থ্যালাসেমিয়া হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া ছোটবেলায় মই থেকে পড়ে যেয়ে ডান হাটুতে ব্যথা পাই, সেই ব্যথা এখনো কষ্ট দেয়। MRI করেছিলাম, হাটুর লিগামেন্ট ইনজুরি আছে। constipation এর সমস্যা আছে। অতিসাম্প্রতিক প্রস্রাবের নালীতে পর্দা পড়া (urethral stricture) এর অপারেশন হয়েছে। এখন ভালো আছি আলহামদুলিল্লাহ। তবে urologist বলেছেন এটা আবার হতে পারে এবং ভবিষ্যতে আবার অপারেশন করা লাগতে পারে। ছোটবেলায় টনসিল ও নাকের হাড় বৃদ্ধির অপারেশন হয়েছে। এছাড়া আর বড় কোনো রোগ যেমন ডায়াবেটিস, হাই প্রেসার, শ্বাসকষ্ট নাই। আলহামদুলিল্লাহ। তবে এটা ঠিক যে, রোগ আল্লাহ তায়ালার পক্ষ থেকে একটি পরীক্ষা ও গুনাহ মাফ এর মাধ্যম। এটা আল্লাহর নির্দেশ মোতাবেক যেকোন সময় যেকারো হতে পারে। আপনি যদি আপনার স্বামী-সন্তান বা নিজের অসুস্থতায় সবর না করতে পারেন এবং তাকে বলেন যে - তুমি অসুস্থ হলে আমি তোমাকে টানতে পারবো না, তাহলে আর আসারই দরকার নাই।
দ্বীনের কোন বিশেষ মেহনতে যুক্ত আছেন? (Required) অনলাইনে বিভিন্ন সাইট থেকে দ্বীনি ইলম অর্জনের চেষ্টায় আছি। যেমন আসলাফ একাডেমি, তাইবাহ একাডেমি, ইতকন ইনিস্টিটিউট, Qarabic.net
আপনি কি কোনো পীরের মুরিদ বা অনুসারী ? (Required) না
মাজার সম্পর্কে আপনার ধারণা বা বিশ্বাস কি? (Required) কবরবাসী খুব আসহায়, কারন তাদের আমলের সুযোগ বন্ধ হয়ে গেছে। তাই কবরবাসীর জন্য আল্লাহর কাছে দোয়া করা যায়, কিন্তু কবরে যেয়ে নিজের জন্য কিছু যাওয়া যায় না। এটা শিরকে আকবার।
আপনার পছন্দের অন্তত ৩ টি ইসলামী বই এর নাম লিখুন (Required) বই পড়ার অভ্যাস আছে। প্রতিদিন কুরআন থেকে কিছু আয়াত পড়ি ও অন্তত একটা হাদীস পড়ার চেষ্টা করি। সীরাতে রাসুলুল্লাহ (সাঃ) পড়েছি। তবে চিন্তার জগতে আমূল পরিবর্তন এনেছে যে বইগুলো - প্যারাডক্সিকাল সাজিদ, বেলা ফুরাবার আগে, প্রত্যাবর্তন, কে উনি?, ডাবল স্ট্যান্ডার্ড সিরিজ,আদর্শ মুসলিম, প্রদীপ্ত কুটির, আকীদাহ আত তাওহীদ, ঈমান ভঙের কারণ ইত্যাদি।
আপনার পছন্দের অন্তত ৩ জন আলেমের নাম লিখুন (Required) আব্দুল্লাহ জাহাঙ্গীর স্যার, মিজানুর রহমান আযহারী, ডঃ মানজুর ই ইলাহী, শায়েখ আহমেদুল্লাহ, ডাঃ জাকির নায়েক, মুফতি মেনক, নোমান আলী খান।
নিজের সম্পর্কে কিছু লিখুন নিজের খারাপ স্বভাব আগে বলিঃ *ইসলামকে আগে কেবল ধর্ম হিসেবে জানতাম, মানে যে পূজা করে সে হিন্দু আর যে নামায রোযা করে সে মুসলিম। ২০১৫ এর আগে অনিয়মিত ছিলাম। এরপর থেকে ধারনা বদলাতে শুরু করলো, বুঝতে পারলাম যে আমার জীবনের প্রতিটি মুহূর্তকে ইসলামের আলোকে সাজানো যায়। ২০২০ থেকে নিয়মিত হলাম। করোনা মহামারী আমার দৃষ্টিভঙি আমূল বদলে দেয়। বলা যায়- ইসলামে আমার নতুন করে প্রত্যাবর্তন হলো। আলহামদুলিল্লাহ। এত কথার সারমর্ম হলো আমি উচু পর্যায়ের দ্বীনদার নই। তবে জ্ঞানার্জনের পথে ও আল্লাহ তায়ালার প্রিয় হওয়ার জন্য অগ্রসর হচ্ছি। ভুল করি, ভুলের সংশোধন করার চেষ্টা করি। অতীত পাপের জন্য আল্লাহর কাছে ক্ষমা চাই। *আমি introvert, খুব কম কথা বলি। সহজে মানুষের সাথে ফ্রী হয়ে কথা বলতে পারি না। মানুষ আড়ালে বা সরাসরি আমাকে boring, অহংকারী ডাকে। *ঝটপট কোনো সিদ্ধান্ত নিই না। এজন্য আমাকে ভীতু ডাকা হয়। *মা বাবাকে ছেড়ে আলাদা করে সংসার করার কল্পনা মাথাতেই আসে না। যারা এতো কষ্টে ও ত্যাগে আমাকে বড় করেছে এখন তাদের বার্ধক্যে তাদের ছেড়ে আলাদা করে সংসার করবো - এটা আমার কাছে বরাবরই বড় একটি hypocrisy মনে হয় (অনেক মেয়ের কাছে এটা খুব খারাপ একটা স্বভাব) *বৈষয়িক উন্নতির ব্যাপারে মনোযোগ নাই। অন্যান্য ডাক্তাররা যেমন উপার্জনের জন্য দিনরাত পরিশ্রম করে, আমি তেমন না। এজন্য আমাকে অলস বলে ডাকা হয়। *বাড়িতে থাকতে পছন্দ করি(তবে শর্ত হলো বাড়িতে শান্তি থাকতে হবে) এই জন্য অনেকে আমাকে ঘর কুনো ডাকে। ভাল স্বভাবঃ কেউ যদি আমার খারাপ স্বভাব গুলো মেনে নিয়ে জীবন সঙ্গী হতে চায় তখন ভাল স্বভাব গুলো নিজে থেকেই আবিষ্কার করবে ইনশাআল্লাহ। নিজের বিষয়ে কিছু কথা যা জানিয়ে রাখা উচিৎঃ *আমি পরিবারের বড় সন্তান। পরিবারের দায়িত্ব আমার উপরে ন্যাস্ত। আমি তো এটাকে বোঝা মনে করিই না বরং আল্লাহর পক্ষ থেকে আমার উপর নেয়ামত মনে করি। *আল্লাহ তাআলা আমাকে শ্রেষ্ঠ অবয়বে তৈরী করেছেন আলহামদুলিল্লাহ। তবে অনেকেই আমাকে তথাকথিত আকর্ষণীয় মনে করে না- কারণ আমার মাথায় বড়সড় টাক, উচ্চতা average, গায়ের রঙ শ্যামলা, physique টাও খুব বেশি আকর্ষণীয় না। তবে এই কারণে আমি মনোকষ্টে ভুগি না। *ধূমপান করি না, অন্য কোন বাজে অভ্যাস নেই। *monogamous relationship বা এক নারী সঙ্গী তে বিশ্বাসী। *সরকারি চাকরি, বদলী হতে হবে। আমার সাথে সাথে বিভিন্ন স্থানে বদলী হওয়ার মানসিক প্রস্তুতি থাকতে হবে। *মোহরানা অনেক বেশি ধরে পরে শোধ করবো এমন কাপুরষতা আর করতে চাই না। তাই আমার জন্য সহনীয় মাত্রার মোহরানা তেই সন্তুষ্ট থাকতে হবে এবং ইনশাআল্লাহ বিয়ের সময়েই শোধ করার ইচ্ছে রাখি। শখ বলতে বই পড়া- আগে ফিকশন পড়তাম এখন নন-ফিকশন ভাল লাগে। ভ্রমণ করতে ভালো লাগে কিন্তু সেটা নেশার পর্যায়ে না। তাই বেশি জায়গায় ঘুরা হয় নাই। মেডিকেলের পড়াশোনা ও চাকরির চাপও এর একটা কারন। আর একটা বিষয় খুব অনুভব করি- দুনিয়ার সৌন্দর্য প্রিয় মানুষদের বাদ দিয়ে একা উপভোগ করাকে খুব স্বার্থপর মনে হয়। ইচ্ছা আছে সপরিবারে হজ্জ করার ইনশাআল্লাহ।
আপনার ক্ষেত্রে প্রযোজ্য হয় এমন অপশন গুলো সিলেক্ট করুন প্রযোজ্য নয়
কোন মাজহাব অনুসরণ করেন? হানাফি
নজরের হেফাজত করেন? (Required) চেষ্টা করি
দ্বীনি ফিউচার প্ল্যন কি আপনার? ফিতনা মুক্ত দ্বীনি পরিবার গঠন করতে চাই। উপকারী জ্ঞান অর্জন অব্যাহত রাখতে চাই। নিজের পেশায় দ্বীনের খেদমত করতে চাই। IOM এর আলিম কোর্সে enroll করার ইচ্ছা আছে। ইনশাআল্লাহ।
অবসর সময় কিভাবে কাটান? (Required) বই পড়ি, পরিবারের সদস্যদের সাথে সময় কাটাই।
বাড়িতে কি কি দায়িত্ব আপনি পালন করে থাকেন? (Required) পারিবারিক খরচ শেয়ার করি। মাসিক বাজার করি। বাবা-মার স্বাস্থ্যগত দিকগুলো নজর দেওয়ার চেষ্টা করি এবং অন্যান্য প্রয়োজন পূরণের যথাসাধ্য চেষ্টা করি।
আপনি কি ধুমপান করেন? (Required) না। কখনোই করি নাই।
বিয়ে সংক্রান্ত তথ্য
আপনার ডিভোর্সের সময়কাল ও কারণ মে, ২০১৫ তে বিয়ে। কারনঃ তাক্বদীর আর শয়তানের ওয়াসওয়াসা ই মূল কারন। তৃতীয় পক্ষের ইন্ধন যেকোন দাম্পত্য সম্পর্কের জন্য ক্ষতিকর। কোনো বিচ্ছেদই একপক্ষের দোষের জন্য হয় না। তার দোষগুলো আমি অবশ্যই এই প্লাটফর্মে উল্লেখ করছি না কারণ তা গীবত হবে এবং যে পরিস্থিতিতে গীবত জায়েয সেই শর্তগুলোর কোনটাই এই ক্ষেত্রে প্রযোজ্য হয় না। আমার দোষ হলো- • তাকে যথেষ্ট সময় দিতে পারি নাই • বাবা মা র থেকে আলাদা হয়ে তার সাথে সংসার করতে পারি নাই • আমি বদলি হয়ে তার পোস্টিং এর জায়গায় যাই নাই। এরপর যদি আপনার জানার প্রয়োজন থাকে তবে সাক্ষাতে বলা যাবে। ২০২৪ মে ডিভোর্স (৯ বছর)। সন্তান নেই।
বিবাহিত অবস্থায় আবার কেন বিয়ে করতে চাচ্ছেন ? না
অভিভাবক আপনার বিয়েতে রাজি কি না? রাজি আছেন
বিয়ে কেন করছেন? বিয়ে সম্পর্কে আপনার ধারণা কি? বিয়ে আমার জন্য ওয়াজিব - আমার সামর্থ্য আছে (শারীরিক ও অর্থনৈতিক) আর একা থাকলে ফিতনার ভয় আছে। যেকোনো কাজেই motivation প্রয়োজন, আর দীন পালনে নেককার স্ত্রীর চেয়ে বড় motivation আর কেই বা হতে পারে?
বিয়ের পর স্ত্রীর পর্দার ব্যবস্থা রাখতে পারবেন? জি ইনশাল্লাহ যথাসাধ্য চেষ্টা করব। বাসায় আমার বয়স্ক বাবা-মা ছাড়া আর কেউ থাকেনা।
বিয়ের পর স্ত্রীকে পড়াশোনা করতে দিতে চান? আমি যে বয়সের নারীকে স্ত্রী হিসেবে আশা করছি সেই বয়সে একাডেমিক ডিগ্রি শেষ হওয়ার কথা। এরপর উনি যদি অনলাইনে পড়ালেখা করতে চান আমার কোনো আপত্তি নেই। আপত্তি থাকবে যদি নারী-পুরুষ coeducation system এ পড়ালেখা করতে চান।
বিয়ের পর স্ত্রীকে চাকরী করতে দিতে চান? আমি আপনাকে জিজ্ঞেস করি - "আপনার কাছে কোন ক্যারিয়ার important - শরিয়ত আপনাকে যে ক্যারিয়ার করতে বলেছে সেই ক্যারিয়ার, নাকি স্যেকুলার পুজিবাদি সমাজব্যবস্থা আপনাকে যে ক্যারিয়ারের লোভ দেখাচ্ছে?" আপনি যদি আল্লাহর গোলামীর (সুরা আহযাব ৩৩) চেয়ে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের গোলামী (চাকরি) কে প্রাধান্য দিতে চান তাহলে দয়া করে বিয়ের ব্যপারে অগ্রসর হবেন না। আমি পোড় খাওয়া মানুষ, এই বিষয়টাতে আর ছাড় দিতে পারবো না। আপনি অর্থোপার্জন করতে চান, করুন। বাসায় থেকে freelancing, programming, tuition, catering, tailoring, handicraft, private chamber(ডাক্তার) এমন অনেক কিছু করতে পারেন- কোনো সমস্যা নেই। আমি যতদিন উপার্জনক্ষম আছি ততদিন আপনার বাইরে যেয়ে অন্যের চাকর হওয়ার দরকার নাই। রব্বাতুল বাইত হিসেবে আপনার সম্মান অনেক- এটা অনুধাবণ করার চেষ্টা করুন। যে system আপনার হায়েযের সময়ও আপনাকে ছুটি দেয় না বরং propaganda ছড়ায় "এগিয়ে যাওয়ার এখনি সময়/ আর পিছিয়ে থাকবো না" আপনি সেটা follow করবেন নাকি যে system সেই সময় আপনার ফরয ইবাদাত থেকেও আপনাকে রেহাই দেয় সেই system কে follow করবেন?
বিয়ের পর স্ত্রীকে কোথায় নিয়ে থাকবেন? নিজের বাড়িতে, বাবা মার সাথে।
বিয়ে উপলক্ষে আপনি বা আপনার পরিবার পাত্রীপক্ষের কাছে যৌতুক বা উপহার বা অর্থ আশা করবেন কি না? কখনোই না ইনশাআল্লাহ। ধর্মীয় বিধান মেনে বিয়ে করতে আগ্রহী। যেখানে মেয়ের বাবার তেমন কোন খরচ হয় না এবং পাত্রের সাধ্য অনুযায়ী স্বল্প পরিসরে বিয়ের অনুষ্ঠান সম্পন্ন হয়।
পাত্র/পাত্রী নির্বাচনে কোন বিষয়গুলো ছাড় দেয়ার মানসিকতা রাখেন? সবক্ষেত্রেই ছাড় দিতে রাজি আছি
বিয়ের পর স্ত্রীর ভরনপোষন চালাতে পারবেন? হ্যা
আপনাার স্ত্রীর প্রতি কি কি দায়িত্ব আছে আপনার? প্রথমত মোহরানা। আমি আমার সাধ্যমত মোহরানা (মোহরে ফাতিমী) বিয়ের শুরুতেই আদায় করে দিতে চাই। এরপর স্ত্রীর নিরাপত্তা (সামাজিক ও ব্যক্তিগত) দান এবং আমার সাধ্যমত তার ভরণপোষণের ব্যবস্থা করা। আমার দায়িত্বের প্রতি আমি ইনশাআল্লাহ সজাগ। আশা করব আমার ভবিষ্যৎ স্ত্রী যেন তার দায়িত্ব গুলোর ব্যাপারেও সজাগ থাকেন। ছোটখাটো অপারগতায় পারস্পরিক ধৈর্য ধারণ‌ ইহসানের পরিচায়ক।
আপনার আহলিয়ার পর্দার ব্যবস্থা রাখতে পারবেন? হ্যা
আপনি বিয়ের পর স্ত্রীকে নিয়ে কোথায় থাকবেন? একক পরিবারে
যেমন জীবনসঙ্গী আশা করেন
বয়স (Required) ৩০ থেকে ৩৫ বছর (শিথিলযোগ্য)
গাত্রবর্ণ ফর্সা, উজ্জল শ্যামলা
নূন্যতম উচ্চতা চার ফুট নয় ইঞ্চি
নূন্যতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক
বৈবাহিক অবস্থা অবিবাহিত, ডিভোর্স, বিধবা
জীবনসঙ্গীর পর্দা সম্পর্কে যেমনটা চান- (Required) পর্দার সঠিক বুঝ থাকতে হবে। বোরখা, হিজান কে ফ্যাশন এর অনুষঙ্গ মনে করা, বক ধার্মিক প্রকৃতির মেয়ে হলে দয়া করে অগ্রসর হবেন না। লম্বা ওড়না দিয়ে পর্দা করেন কিন্তু ধর্মীয় নীতিনৈতিকতা আপনার মাঝে পুরোপুরি বিদ্যমান - এমন হলেও আপনাকে স্বাগতম। দয়া করে ব্যক্তিগত ভাবে নেবেন না - আমি এখনকার হিজাবী মেয়েদের কার্যকলাপ দেখে/ শুনে সত্যিই খুব হতাশ ও শনকিত।
পেশা (Required) আগেই বলেছি। তথাকথিত ৯ - ৫ টা চাকুরি করা, ক্যারিয়ার প্রেমী হলে দয়া করে আমাকে অগ্রাহ্য করুন।
অর্থনৈতিক অবস্থা মধ্যবিত্ত
পারিবারিক অবস্থা (Required) পরিবারের সবার দীনের ব্যাপারে সহীহ বুঝ থাকা প্রয়োজন। বিশেষ করে মায়ের। কারণ সন্তানের তারবিয়তের জন্য মায়ের ভূমিকা প্রধান। যে পরিবারে মা বেশি কর্তৃত্ব পরায়ণ এবং বাবা গুরুত্বহীন, টাকা উপার্জন কারি মেশিন মাত্র - এমন পরিবার অপছন্দনীয়। সামাজিকভাবে সম্মানিত পরিবার।
জীবনসঙ্গীর যে বৈশিষ্ট্য বা গুণাবলী আশা করেন আল্লাহ তায়ালা ক্বুরআন মাজিদের মাধ্যমে মানুষকে আদেশ - নিষেধ করেন, সাবধান করেন, আশা দেন। মানুষের উচিত সব পরিস্থিতিতে ক্বুরআনের কাছে যাওয়া এবং মনেপ্রাণে বুঝতে চেষ্টা করা আল্লাহ তায়ালা তাকে কি বলছেন। আমাদের বিচ্ছেদের সিদ্ধান্ত চূড়ান্ত, মন খুব খারাপ, ফজরের পরে ক্বুরআন নিয়ে বসলাম। সুরা তাহরিম এর ৫ নং আয়াত চোখে পড়ল। অবাক বিস্ময়ে লক্ষ্য করলাম আল্লাহ আমাকে স্বান্তনা দিচ্ছেন। সুবহানাল্লাহ। হ্যা আমি আল্লাহর কাছে এমন একজন স্ত্রীর জন্য প্রতিনিয়ত আকুল আবেদন জানাই যে- উত্তম, মুমিনা, অনুগত, তওবাকারী, ইবাদতকারী, সিয়াম পালনকারী, কুমারী কিংবা অকুমারী। যিনি আগে আমার স্ত্রী ছিলেন তার কাছে আমি মানসিক প্রশান্তি পাই নি। আমার কাছেও তিনি প্রশান্তি পান নি। আমার অপারগতা আমি স্বীকার করি। আমার ভবিষ্যৎ স্ত্রীর কাছে একটু মানসিক প্রশান্তি আশা করি এবং খুব চাই যেন আমাদের মাঝে আল্লাহ তায়ালা ভালবাসা আর দয়া সৃষ্টি করে দেন। চিন্তাশীলদের জন্য তো এটা তাঁর বড় একটি নিদর্শন ( সুরা আর রুম ২১)। রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সুন্নাহ অনুসারে আমি তার দ্বীনদারিতাকে প্রাধান্য দেবো। কিন্তু লেবাসধারী দ্বীনদার যেন না হয়। হিজাবী ফেমিনিস্টরা দয়া করে আমাকে অগ্রাহ্য করুন। এরপর চাই কুফু যেন সমান হয়। কারণ আমি চাই না আমার মত মধ্যবিত্ত পরিবারে এসে একজন প্রতিনিয়ত কষ্ট করুক। তাই সচ্ছল ও বিলাসী জীবনে অভ্যস্ত হলে অগ্রসর না হওয়ার অনুরোধ থাকলো। আমার মত দীনে প্রত্যাবর্তন হয়েছে, দীন শিক্ষা আপনার priority, ভুল করেন- স্বীকার করেন- তাওবা করেন- সংশোধন করেন এমন যদি হন তবে আমাদের জুটি আল্লাহ তায়ালার কাছে প্রিয় হবে ইনশাআল্লাহ। খুব ইচ্ছা আমার স্ত্রীর মাঝে যদি হাদিসে বর্ণিত জান্নাতি নারীর বৈশিষ্ট্য থাকতো তাহলে তাঁর সংস্পর্শে আমিও দুনিয়ার জীবনে জান্নাতের সুধা পেতাম। যে কিনা নেককার, সতী, অনুগত, বিশ্বস্ত, হেফাজতকারী। ইনশা আল্লাহ। মতের অমিল হতেই পারে, ভুল হতেই পারে কিন্তু আমরা যদি একে অপরকে হিকমাহ র সাথে, মনে কষ্ট না দিয়ে সংশোধন করে দিতে পারি তবে তা কতই না ভাল হয়। ইন্টারনেটের একটা ছবি স্বামী স্ত্রী র সম্পর্কের dynamics সম্বন্ধে আমার ধারণা পরিষ্কার করেছে, যেখানে দেখা যায় - একটি ত্রিভুজের ভুমির দুই পাশে স্বামী স্ত্রী, আর চূড়ায় আল্লাহর নাম। স্বামী স্ত্রী যত আল্লাহ তায়ালার নৈকট্য পাওয়ার চেষ্টা করবে তত তাদের নিজেদের মধ্যে নৈকট্য বাড়বে। এর বিপরীতে তারা যতই আল্লাহর নাফরমানি করবে ততই নিজেদের থেকে দূরে সরে যাবে। সুবহানাল্লাহ। ‌‌◼️◼️যে বৈশিষ্ট্য থাকলে যোগাযোগ করার দরকার নাইঃ [দয়া করে ভাল করে পড়বেন। বিষয়টি গুরুত্বপূর্ণ] 🔷লেবাসধারী দ্বীনদার ( মুখে দ্বীনের অনেক কথা বলেন কিন্তু প্রাথমিক আক্বীদাগত, আখলাক এ সমস্যা আছে।উদাহরণ দেইঃ যেমন কালোজাদু থেকে বাচার জন্য তাবিজ ব্যবহার করেন। ক্বুরআন মজীদ পড়েন কিন্তু অর্থ পড়েন না এই ভয়ে যে আল্লাহর আদেশ নিষেধ জানলে যদি মানতে কষ্ট হয়। সুরা আহযাব এর ৩৩ নং আয়াত অর্থসহ পড়ে শোনানো হলে আপনি বলেন আমি মানি না, নাআউযুবিল্লাহ। তর্কপ্রিয়। তকদীরের ফয়সালা মানতে পারেন না। আপনি সপ্নে যা দেখেন তাই সত্যি হয় এমন বিশ্বাস রাখেন। নিজের হকের ব্যাপারে সচেতন কিন্তু স্বামীর ও যে আপনার উপর কিছু হক আছে সে ব্যাপারে উদাসীন থাকেন।স্বামীর কাছে মিথ্যা বলেন, সত্য গোপন করেন।) 🔷নারী পুরুষ সম অধিকার নামক ঘুণে ধরা সেক্যুলার বিশ্বাস যদি আপনার অন্তরে বাসা বেধে থাকে। 🔷এখন তওবা করে ফিরে এসেছেন, কিন্তু আপনার একটি অন্ধকার অতীত আছে (বয়ফ্রেন্ড, গোপন বিয়ে অথবা যিনার মতো ভয়াবহ পাপে জড়িত ছিলেন) এমন যদি হোন, তাহলে অগ্রসর না হওয়ার জন্য অনুরোধ থাকলো। আমার এমন কোনো অন্ধকার অতীত নাই। তাই আমি একজন পরিচ্ছন্ন অতীতের মেয়ে আশা করতেই পারি। 🔷স্বভাবগতভাবে যদি রাগী হন এবং অপরকে রাগাতে পছন্দ করেন (no respect for other’s personal boundaries)। 🔷ক্যারিয়ার যদি আপনার কাছে সংসার ও সন্তান ধারণের চেয়ে বেশি প্রাধান্য পায়। 🔷নারী স্বাবলম্বী হলে তার আর স্বামীর support লাগে না- এমন ধারনা যদি থাকে 🔷স্বামীর আনুগত্য গোলামী আর অফিসের বসের আনুগত্য যদি নারী স্বাধীনতা মনে হয় 🔷স্বামীর গইরতকে যদি খবরদারী/ manipulation মনে হয় 🔷কর্মক্ষেত্রে ফ্রী মিক্সিং কে যদি "ও কিছু না, তুমি বেশি সন্দেহপ্রবণ" মনে করেন 🔷স্বামীর চেয়ে বন্ধুকে যদি বেশি supportive মনে হয় এবং স্বামীর সাথে বন্ধু বা কলিগের তুলনা করেন। 🔷Facebook, youtube, insta এসবে যদি আসক্ত হন 🔷স্বামী, সন্তান নিয়ে একার সংসার- এমন nuclear family structure এ যদি বিশ্বাস করেন, অথবা শ্বশুর শ্বাশুড়ির সাথে একসাথে থাকা যদি আপনার অসহ্য লাগে। 🔷আপনার মা, বোন, খালা, ফুপু, বান্ধবী আপনার খুব কাছের - যার সাথে আপনি আপনার সব কথা শেয়ার করেন। এমনকি স্বামী স্ত্রী এর মধ্যের ছোট বড় সব সমস্যা তাদের বলেন। (একটু খেয়াল রাখবেন যাকে বলছেন সে দ্বীনদার তো? আর উনি যে সমাধান দিচ্ছেন তা আপনার জন্য প্রযোজ্য তো? কারন মনে রাখবেন there are many ways to solve a problem, but wisdom is which one you choose) ‼️বিশেষ দ্রষ্টব্যঃ আমার বাবা মা দুইজনই অনেক বয়ষ্ক (৭৪ ও ৬৬)। ফোনে কথা বলার সময় বিষয়টি বিবেচনায় রাখবেন। কথা বলার জন্য একাধিকবার ফোন দেওয়া লাগতে পারে। আমার মাকে, আপনার মহিলা অভিভাবক ফোন দেওয়াই সমীচীন হবে। আমার ইমেইল অ্যাড্রেস দেওয়া হলো।
জীবনসংঙ্গীর জেলা যেমনটা চাচ্ছেন? (Required) রাজশাহী, রংপুর, দিনাজপুর, ঢাকা,জামালপুর। শিথিল যোগ্য।
অন্যান্য তথ্য
পেশা সম্পর্কিত তথ্য (Required) ২০১০ সালে ননক্যাডার পদে আমার চাকরি হয়। কালের পরিক্রমায় এই সার্ভিসকে নিয়মিতকরণ ও ক্যাডারভুক্তি করণ হয়েছে। এখন সিনিয়রিটি নির্ধারণ ও পদোন্নতির প্রক্রিয়া চলছে। এটা নিয়ে ক্যাডার সার্ভিসের সহকর্মীবৃন্দ কর্তৃক মামলা মোকদ্দমা চলমান। জানি না কতদুর সমাধান হবে। হাসবিয়াল্লাহ। বর্তমানে একটি সরকারি হাসপাতালে মেডিকেল অফিসার হিসেবে কর্মরত আছি। যদিও কার্ডিওলজিতে এম ডি পাশ করেছি ৫ বছর আগে। আয়ের উৎস বেতন ও চেম্বার থেকে আয়। আলহামদুলিল্লাহ হালাল।
কর্তৃপক্ষের জিজ্ঞাসা
বায়োডাটা জমা দিচ্ছেন তা অভিভাবক জানেন? হ্যা
আল্লাহ'র শপথ করে সাক্ষ্য দিন, যে তথ্যগুলো দিচ্ছেন সব সত্য? হ্যা
কোনো মিথ্যা তথ্য দিয়ে থাকলে তার দুনিয়াবী ও আখিরাতের দায়ভার ওয়েবসাইট কর্তৃপক্ষ নিবে না। আপনি কি রাজি? হ্যা
যোগাযোগ

এই বায়োডাটার অভিভাবকের মোবাইল নাম্বার এবং ইমেইল পেতে নিচের বাটনে ক্লিক করুন।

অভিভাবকের সাথে যোগাযোগ

সর্বমোট ভিউ: 378 ভিউস